Type Here to Get Search Results !

ভক্তের ভয়ে ভগবান কিভাবে প্রসাদ গ্রহণ করলেন ? ভক্ত সুবুদ্ধি ব্রাম্ভন।


  ভক্তের ভয়ে ভগবান কিভাবে প্রসাদ গ্রহণ করলেন ? ভক্ত সুবুদ্ধি ব্রাহ্মণ।
---------------------------------------------------------
হরেকৃষ্ণ,
              ভক্তের ভয়ে ভগবান কিভাবে প্রসাদ গ্রহণ করলেন ? ভক্ত সুবুদ্ধি ব্রাহ্মণ। ভগবানকে প্রসাদ খাওয়ানো নিয়ে অনেক ভক্তের কীর্তি আছে। অনেকের অজানা এক ভক্তের কীর্তি বর্ণনা করছি।
গুণময়, একনিষ্ঠ, শুদ্ধ ভক্তি পরায়ন ভক্তের নাম সুবুদ্ধি ব্রাহ্মণ। একনিষ্ঠ, প্রগাঢ় ভক্তি পরায়ণে ভগবান শ্রীকৃষ্ণ বিগ্রহের সেবা করতেন। ভগবান কে নানা প্রকার অন্ন-ব্যঞ্জনাদি রান্না করে পরম যত্নে ভোগ দিতেন। ভোগ দেওয়ার সময় সুবুদ্ধি ব্রাহ্মণ বলতেন, চুপ করে কেন থাকো ? প্রসাদ হাতে তুলে খেতে পারো না। সুবুদ্ধি ব্রাহ্মণ প্রতিদিন ভোগ দেওয়ার সময় এইভাবে বলতেন। কিন্তু ভগবান কোনদিন প্রসাদ হাতে তুলে খেলো না। ভক্তের ক্রোধ জন্মালো। প্রত্যেকদিন এত এত রান্না করি, কিন্তু প্রসাদ হাতে তুলে খেতে কোনদিন দেখলাম না।
এযেন আমার সঙ্গে চাতুরী খেলছো। সুবুদ্ধি ব্রাহ্মণের অভিমান হলো। আমার রান্না করা অন্ন-ব্যঞ্জনাদি স্বাদ হলো কিনা বা লবণ ঠিক দেওয়া হয়েছে কিনা? কিছুই বলছো না আমায়।
অতএব আমি তোমাকে আজ খেতে দেব না। অন্ন-ব্যঞ্জনাদি সমস্ত  শিব ঠাকুরকে খাওয়াবো। তোমার সামনে খাওয়াবো আর তুমি চেয়ে থাকবে। ক্ষুধায় কাতর হলে, তখন বুঝবে।
অন্ন-ব্যঞ্জনাদি রান্না করে ঠাকুরের নিকট রাখিলো। ভগবান কে ধমক দিয়ে বললেন, এই অন্নভোগ তোমার নিকট রাখলাম। তুমি যদি অন্নভোগ হাতে তুলে খাও তাহলে খুব ভালো। এই অন্নভোগ না খেলে শিব ঠাকুর কে খাইয়ে দেবো।
ভগবান তথাপিও অন্ন ভোগ হাতে তুলে খেলোনা। ব্রাহ্মণ ক্রোধের সঙ্গে বলতে লাগলেন, এই দেখো শিব ঠাকুর কে খাইয়ে দেবো। অন্ন-ব্যঞ্জনাদি গন্ধ তোমার নাকে প্রবেশ করতে দেব না। তুলো দিয়ে তোমার নাসারন্ধ্র বুঝিয়ে দেবো। এই কথা বলে
 ব্রাহ্মণ তুলো নিয়ে আসতে ছুটে গেলেন। তুলো নিয়ে এসে ভগবানের দুই নাসারন্ধ্রে চেপে ধরলেন।
ভক্তের চরিত্র দেখে দয়ালের শ্রী হরি অট্টহাঁসিতে হাসঁতে লাগলেন। ভগবান বলতে লাগলেন, এই অন্নভোগ আমার, আমি খাব, কাহাকেও দিও না। অন্নভোগ সামগ্রী আমার নিকট আনো।
ভক্ত ব্রাহ্মণ কৃত কৃতার্থ হয়ে অন্নভোগ সামগ্রী ঠাকুরের সম্মুখে নিয়ে এসে দিলেন।
ভগবান শ্রীকৃষ্ণ কোমল হাতে আনন্দ সহকারে হাঁসিতে হাঁসিতে অন্নভোগ গ্রহণ করলেন। ভক্ত সুবুদ্ধি ব্রাহ্মণ আনন্দেতে দেখতে লাগলেন, এবং প্রেমানন্দ সাগরেতে মগ্ন হলেন। ভক্ত ব্রাহ্মণ হাঁসে, কাঁদে, নাচে, গায় দুই বাহু তুলিয়া।
এইভাবে ভক্ত এবং ভগবানের মিলন হলো।
ভক্ত সুবুদ্ধি ব্রাহ্মণের চরণে কোটি দণ্ডবৎ প্রণাম।

        হরেকৃষ্ণ হরেকৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে।
        হরে রাম হরে রাম রাম রাম হরে হরে।।
                                           সমাপ্ত:-
-----------------------------------------------------------------------------------------
ভক্তদের ভক্তির কীর্তি নিয়ে লেখা আমার এই ব্লগ সাইটটি প্রতিনিয়ত দেখুন এবং পড়ুন, ভাল লাগলে কমেন্ট করুন। JUGANTOR BISHWA ইউটিউব চ্যানেলে ভিডিও গুলি দেখুন। আমার চ্যানেলটিকে সাবস্ক্রাইব করুন। ভিডিওগুলি দেখে ভালো লাগলে লাইক, শেয়ার, কমেন্ট করুন। আমার ইউটিউব চ্যানেলে হাজার হাজার ভক্তের কীর্তি নিয়ে বর্ণনা করব। আমার ব্লগ সাইট ও ঠিক একই ভাবে বর্ণনা করব। আপনারা প্রতিনিয়ত দেখতে থাকুন এবং পড়তে থাকুন। ধন্যবাদ।
              

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.